শিরোনাম :
প্রচ্ছদ / Top 10 / কবর যিয়ারতের দোয়া সমুহ!

কবর যিয়ারতের দোয়া সমুহ!

কবর যিয়ারতের দোয়া সমূহ! কবর যিয়ারত সম্পর্কে কিছু জানতে চাই, দেখা যায়,আমরা কবর যিয়ারতের সময় বিভিন্নরকম দুআ পড়ি,দরুদে হাজারি নামের একটি দুআ পড়ি (যেটির কোনউৎস আমি পাইনি)। আসলে কবর যিয়ারতের সময় আমরাকি পড়ব? রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কিপড়তেন? 
হাদিসের আলোকে একটু আলোচনাকরবেন কি? দলীল সহ হলে ভাল হয়। জাযাকাল্লাহুখাইর…সকল প্রশংসা একমাত্র আল্লাহ্র জন্য।মৃত্যুকে স্মরণ, মৃত ব্যক্তি দর্শন বা জানাযা এবং কবরযিয়ারত আমরা কেন করব? এর জন্য উদ্দেশ্যথাকতে হবে নিজেদের মৃত্যুকে স্মরণ করা এবংএকদিন আল্লাহ্র কাছে ফিরে যেতে হবেঅনুধাবন করা, বিচার দিনে নিজেদের কি অবস্থা হবেতা নিয়ে চিন্তা করা ইত্যাদি।রাসূল সাল্লাল্লাহু’আলাইহি’ওয়া’সাল্লাম, মৃত্যু এবংআখেরাতকে স্মরণ করার জন্য কবর যিয়ারতকরতেন এবং অন্যকে কবর যিয়ারত করতেওউৎসাহিত করেছেন। তাই কবর যিয়ারতকে আমরাসুন্নত বলে থাকি।কবরের পাশে গিয়ে, নিজের মৃত্যুকে ওআখেরেতকে স্মরণ করবে, কবর বাসীদেরমাগফেরাতের জন্য দুয়া করবে খালেস অন্তরথেকে। এই সময় নিম্নের দুয়া করবে, দুয়ার জন্যএকাকী হাত উঠানো যেতে পারে। রাসূলসাল্লাল্লাহু’আলাইহি’ওয়া’সাল্লাম, বাক্বী’গারক্বাদকবরস্থানের দীর্ঘক্ষণ ধরে দুয়া করতেন এবংতিনি একাকী তিনবার হাত উঠিয়ে ছিলেন…[মুসলিম জানাযাঅধ্যায়]১. উচ্চারণ: আসসালা-মু আলাইকুম আহলাদ্দিয়া-রি মিনাল,মু’মিনীনা অলমুসলিমীন, অইন্না ইনশা-আল্লাহু বিকুমলালা-হিক্বয়ুন, নাসআলুল্লা-হা লানা অলাকুমুল আ-ফিয়াহ।অর্থ: তোমাদের উপর শান্তি বর্ষিত হোক, হেকবরবাসী মু’মিন ও মুসলিমগণ! আমরাও আল্লাহ যদি চানতোমাদের সঙ্গে অবশ্যই মিলিত হব। আল্লাহ্রনিকট আমাদের ও তোমাদের জন্য নিরাপত্তাপ্রার্থনা করছি…[মুসলিম]২. উচ্চারণ: আসসালা-মু আলা আহলিদ্দিয়া-রি মিনালমু’মিনীনা অলমুসলিমীন, অ য়্যারহামুল্লা-হুলমুস্তাক্বদিমীনা মিন্না অলমুস্তা’খিরীন, অইন্না ইনশা-আল্লাহু বিকুম লালা-হিক্বয়ুন।অর্থ: মু’মিন ও মুসলিম কবরবাসীগনের উপর শান্তিবর্ষিত হোক। যারা আগে এসেছে এবং যারা পরেআসবে তাদের উপর আল্লাহ্ রহম করুন। এবং আমরাওআল্লাহ যদি চান তোমাদের সঙ্গে অবশ্যই মিলিতহব…[মুসলিম]৩. উচ্চারণ: আসসালা-মু আলাইকুম দা-রা ক্বাওমিনমু’মিনীনা, ওয়া ইন্না ইনশা-আল্লাহু বিকুম লা-হিক্বয়ুন,আল্লা-হুম্মাগ’ফিরলাহুম।অর্থ: মু’মিন কবরবাসীগনের উপর শান্তি বর্ষিতহোক। আল্লাহ যদি চান তোমাদের সঙ্গে অবশ্যইআমরা মিলিত হতে যাচ্ছি। হে আল্লাহ্! আপনিতাদেরকে ক্ষমা করে দিন…[মুসলিম]অমুসলিম বাবা-মায়ের কবর যিয়ারত করা যাবে, কিন্তুতাদেরকে সালাম বা তাদের জন্য দুয়া করা যাবে না।রাসূল সাল্লাল্লাহু’আলাইহি’ওয়া’সাল্লাম -কে তাঁর মায়েরকবর যিয়ারতের জন্য শুধু অনুমতি দেওয়া হয়ে ছিল,তিনি সেখানে গিয়ে কান্নাও করতেন…[মুসলিম]আল্লাহ্ যেন আমাদেরকে ইমান আনার পর মুসলিমহয়ে মৃত্যু বরন করার তৌফিক দান করেন এবংপরকালের সম্মানিত ব্যক্তিদের অন্তর্ভুক্ত করেনেন।

Check Also

কবরের মাধ্যমে বরকত হাসিল করা বা উদ্দেশ্য হাসিল করার জন্য কিংবা নৈকট্য হাসিলের জন্য কবরের চার পার্শ্বে তাওয়াফ করা এবং আল্লাহ ছাড়া অন্যের নামে শপথ করার হুকুম কি?

কবর থেকে বরকত কামনা করা হারাম এবং উহা শির্কের পর্যায়ে। কেননা এটা এমন এক বিশ্বাস, ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *