শিরোনাম :
প্রচ্ছদ / Top 10 / হাদিস ৩টি পড়ে দেখুন। আপনার দুশ্চিন্তা কেটে যাবে, ইনশাল্লাহ্‌ !

হাদিস ৩টি পড়ে দেখুন। আপনার দুশ্চিন্তা কেটে যাবে, ইনশাল্লাহ্‌ !

* *
রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেন, মহান আল্লাহ্‌ তা’আলা যে ব্যক্তির কল্যাণ চান তাকে বিপদে ফেলেন। [বুখারী, রিয়াদুস স্বালিহিন, ৩৯]

***
অপর এক হাদিসে রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেন, আল্লাহ্‌ যখন তাঁর বান্দার কল্যাণের ইচ্ছা করেন তখন দুনিয়াতে তার জন্য তাড়াতাড়ি বিপদ-আপদ নাযিল করে দেন। আর যখন তিনি তাঁর বান্দার অমঙ্গলের ইচ্ছা করেন তখন তাকে গোনাহের মধ্যে ছেড়ে দেন। অবশেষে কিয়ামতের দিন তাকে পাকড়াও করবেন। [তিরমিযী, রিয়াদুস স্বালিহিন, ৪৩]

****
নবী(সাঃ) বলেন, বিপদাপদ হয় যত বড় তার প্রতিদানও তত বড় হয়। আল্লাহ্ তা’য়ালা যখন কোনো সম্প্রদায়কে ভালবাসেন তখন তাদের তিনি পরীক্ষায় ফেলেন। যে তাতে সন্তুষ্ট থাকবে তার জন্য হবে (আল্লাহ্র)সন্তুষ্টি। আর তাতে যে অসন্তুষ্ট হবে তার জন্য হবে (আল্লাহ্র) অসন্তুষ্টি। (তিরমিজি :২৩৯৫)

*****
অন্যের নিকট নিজের দুঃখ বলে বেড়ানোর অভ্যাস স্বেচ্ছায় নিজেকে লাঞ্ছিত করার নামান্তর মাত্র।” – হযরত আলী(রাঃ)

সুতরাং, দুঃখ যদি বলতে হয় তাহলে যিনি সমাধানের মালিক , যিনি দুঃখ মুছে দেওয়ার মালিক , যিনি আপনার সবকিছু সহজ করে দেওয়ার মালিক, সেই মহান আল্লাহর কাছে আপনার সবকিছু পেশ করুন ।

মনে রাখবেন, আল্লাহ আপনার মনের ব্যথা , আকুলতা যেভাবে বুঝবেন এবং সমাধান করবেন তা দুনিয়ার কোন মাখলুকাতের পক্ষে সম্ভব নয়। সুতরাং যা কিছু চাওয়ার আল্লাহর কাছেই চান।